রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১০:১৩ অপরাহ্ন

সারাবিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, রবিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ২৫ লাখ ৫৪ হাজার ৭৮৭ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১১ লাখ ৪৯ হাজার ১৯১ জনের। আর এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৮৭ লাখ ৩৮৭ জন।

বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। রবিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮৫ লাখ ৭৫ হাজার ৬৯ জন। আর মৃত্যু হয়েছে ২ লাখ ২৪ হাজার ৮৮৬ জনের।

মৃত্যু বিবেচনায় করোনায় ক্ষতিগ্রস্ত দ্বিতীয় দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকা এই দেশে খন পর্যন্ত ৫৩ লাখ ৮০ হাজার ৬৩৫ জন আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৯০৩ জনের।
আক্রান্তের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যু বিবেচনায় তৃতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭৮ লাখ ১৪ হাজার ৬৮২ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১৭ হাজার ৯৫৬ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ৯ নম্বরে। মেক্সিকোতে রোববার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৮৬ হাজার ৮০০ জন এবং মৃত্যু হয়েছে ৮৮ হাজার ৭৪৩ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান ১১তম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৫৭ হাজার ৪৩ জন এবং মৃত্যু হয়েছে ৪৪ হাজার ৮৩৫ জনের।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, দেশে শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১ হাজার ৯৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয় নতুন ১৯ জনের। সবমিলিয়ে শনিবার সকাল ৮টা পর্যন্ত দেশে ৩ লাখ ৯৭ হাজার ৫০৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ৫ হাজার ৭৮০ জনের। আর সুস্থ হয়েছেন ৩ লাখ ১৩ হাজার ৫৬৩ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৯টি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ।

হবিগঞ্জটিভি/রাকিব/ডেস্ক/অক্টোবর ২৫,২০২০


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


আমাদের ফেইসবুক পেইজ